নার্সিং এডমিশন নিয়ে সকলের কিছু কমন প্রশ্নের উত্তর

➜ হাসপাতালের নার্সের জব কি কোনো ট্রেনিং করে করা যাবে?
উত্তরঃ না, যাবেনা।

➜ নার্স কারা?
উত্তরঃ নীতিমালা/ সরকারী আইন অনুযায়ী শুধুমাত্র (B.Sc Nursing/ Diploma Nursing/ Diploma in Midwifary) এই ৩টি কোর্স বা সার্টিফিকেট যারা অর্জন করবেন শুধু তারাই নিজেদের নার্স হিসেবে পরিচয় দিতে পারবেন

➜ বিয়ের পরেকি নার্সিং পড়া যাবে?
উত্তরঃ বি.এস.সি নার্সিং এবং ডিপ্লোমা নার্সিং এ ভর্তি হওয়া যাবেনা, তবে ডিপ্লোমা ইন মিডওয়াইফেরিতে ভর্তি হওয়া যাবে।

➜ নার্সিং পাশ করলেই কি যেকোনো জায়গায় জব করা যাবে?
উত্তরঃ (B.Sc Nursing/ Diploma Nursing/ Diploma in Midwifery) পাশ করার পর Bangladesh Nursing & Midwifery Council (BNMC) এর অধীনে নার্সিং রেজিস্ট্রেশন পরীক্ষা দিয়ে Registered Nurse হতে হবে, তারপর যেকোন হাসপাতাল বা ক্লিনিকে নার্স হিসেবে যোগ দিতে পারবেন।

➜ ডিপ্লোমা ইন মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি মধ্যে পার্থক্য কি?
উত্তরঃ ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি পাশ করলে হাসপাতালের সকল ওয়ার্ডে জব করতে পারবেন। অপরদিকে, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি পাশ করে শুধুমাত্র Labour Word এ জব করতে পারেন। ( অনেকে Delivery ward বা ধাত্রিবিদ্যা ওয়ার্ডও বলে থাকেন।)

➜ মানবিক শাখা থেকে পড়েছি, এখন কি আমি নার্সিং পড়তে পারবো?
উত্তরঃ হ্যা পারবেন। 
Read more >> নার্সিং ভর্তি যোগ্যতা কিকি?

➜ সরকারিতে পড়তে খরচ কেমন?
উত্তরঃ সরকারি কলেজগুলোতে ডিপ্লোমা ইন নার্সিং করতে কোর্স ফি লাগে না, উপরন্তু প্রত্যেক ছাত্র-ছাত্রীকে প্রতিমাসে বৃত্তিভাতা/Stipend প্রদান করা হয়। ভর্তির সময় - ভর্তি ফি, আর সাধারণত প্রতিটি পরীক্ষার সময় রেজিস্ট্রেশন ফি। আর কিছু খরচ হয় আনুষাঙ্গিক কিছু কাজে। সব মিলিয়ে নিজের ৩/৪ বছরের খরচ ও একাডেমিক খরচ ১ লাখ থেকে ১ লাখ ৮০ হাজারের মধ্যেই হয়ে যাবে।

➜ বেসরকারীতে পড়ার খরচ কেমন লাগে?
উত্তরঃ সরকারীতে পড়তে যা খরচ রয়েছে তার সবি বেসরককারীতেও লাগবে, তবে এ ক্ষেত্রে সকল ফি, সরকারি ফি এর তুলনায় বেশি ধরা হয়। তাছাড়া কোর্স ফি লাগবে। বেসরকারি কলেজগুলোতে খরচ হবে ৩/৪ বছরে ২ থেকে ৩ লাখ টাকা। (প্রতিষ্ঠানভেদে কমবেশি হয়ে থাকে)

➜ এস.এস.সি পাশ করে কি ভর্তি হওয়া যাবেনা?
উত্তরঃ না। শুধু মহিলা প্রার্থীগণ জুনিয়র মিডওয়াইফেরিতে ভর্তি হতে পারবেন SSC পাশ করে।
Read more >> জুনিয়র মিডওয়াইফেরিতে ভর্তি

➜ অনেকে বলে এস.এস.সি পাশ করে নার্সিং পড়া যায়, সেটাকি মিথ্যে?
উত্তরঃ হ্যা আগে পড়া যেতো,(কারিগরি বোর্ড থেকে) বর্তমানে কারিগরি বোর্ড আর নার্সিং কোর্স পরিচালনা করেনা।
Read more >> কারিগরী বোর্ডের নার্সিং কোর্স হস্তান্তর......

➜ শুনেছি এবারো এস.এস.সি পাশ করে ভর্তি হওয়া যাচ্ছে?
উত্তরঃ হ্যা, অনেক ইন্সটিটিউট এখনো ভর্তি করছে। তবে এটা তারা গোপনে করছে, স্টুডেন্টদের ধোকা দিচ্ছে। যে সকল কলেজ বা প্রতিষ্ঠানের BNMC অনুমোদন নেই, সেখান থেকে পড়ালেখা করলে ভবিষ্যতে কোথাও জব করতে পারবেননা।

➜ বেসরকারি কোন কলেজ এর BNMC অনুমোদন আছে, তা জানবো কি কোরে?
উত্তরঃ BNMC অনুমোদিত কলেজগুলার তালিকা দেখতে এখানে ক্লিক করুন>>>

➜ সরকারি নার্সিং ভর্তির কি কোনো কোটা আছে?
উত্তরঃ হ্যা আছে। 
➜ কোটা সম্পর্কে কিছু বলুন...
উত্তরঃ মুক্তিযােদ্ধা কোটা( সন্তান, সন্তানদের সন্তান) ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য ২০(বিশ)টি আসন, ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং(বিএসসি ইন নার্সিং) এর জন্য ২২(বাইশ)টি ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের জন্য ৫২(বায়ান্ন)টি আসন সংরক্ষিত থাকবে।এ সকল প্রার্থীদেরকেও অন্যান্যদের ন্যায় ন্যূনতম শিক্ষাগত যােগ্যতা সম্পন্ন হতে হবে। সংরক্ষিত আসনগুলিতে সম্পূর্ণ মেধার ভিত্তিতে ভর্তি করা হবে। 
মোট আসন থেকে মুক্তিযােদ্ধা কোটার আসনগুলো বাদ দিয়ে যে আসন থাকবে সেখান থেকে  অবশিষ্ট আসনের ৬০% জাতীয় মেধা কোটা ও ৪০% জেলা কোটার ভিত্তিতে নির্বাচন করা হবে।

➜ জেলা কোটা সম্পর্কে কিছু বলুন...
উত্তরঃ B.Sc Nursing/ Diploma Nursing/ Diploma in Midwifary এই তিনটি কোর্সের সবগুলোরই ৪০% আসনে যে কয়টা আসন বা সিট হয় তাকে ৬৪টি জেলার জন্য সমান করে ভাগ করে দেয়া হবে।  
কিছু জেলায় কোনো কলেজ নেই সেই জেলার কোটা কোন জেলার কলেজে দেবে?
জেলা কোটা পুরণের জন্য কোনো স্টুডেন্টকে নিজ জেলায় দেয়া হবে এমন নয়। ভর্তি পরীক্ষায় ১০ টি কলেজ সিলেক্ট করা যায়, এই সিলেক্টুর উপর ভিত্তি করেই জেলা কোটা পূরণ হবে।ধরুন, একজন স্টুডেন্ট মেধায় কোথাও চান্স পায়নি, কিন্তু জেলা কোটা পুরণের সময় তার জেলার বাকি স্টুডেন্টদের চেয়ে তার মার্ক বেশি। সেক্ষেত্রে তার পছন্দ অনুযায়ি ১০টি কলেজের যেটাতে সিট ফাকা থাকবে (জেলা কোটার সিট) সেটাতে তার ভর্তি হবে। কিন্তু যদি তার পছন্দের কোথাও সিট ফাকা না থাকে তাহলে কর্তৃপক্ষের সিদ্ধান্ত মােতাবেক প্রাপ্ত নম্বরের ভিত্তিতে অন্য যে কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন (জেলা কোটার সিটে)।
Read more >> নার্সিং এডমিশনে জেলা কোটা সম্পর্কে বিস্তারিত প্রশ্নত্তর

➜ কত মার্ক পেতে হবে  এবং কি কি পড়তে হবে?
উত্তরঃ পাশ মার্ক ৪০, যদি কেই পাশ না করেন, তবে তিনি মেধা কোটা, জেলা কোটা, মুক্তিযোদ্ধা কোটার কোনোটাই পাবেননা। ধরুন মুক্তিযেদ্ধা কোটায় ৫২ টি আসন থাকলেও পাশ করেছেন মাত্র ৪০ জন মুক্তিযোদ্ধা কোটার। এক্ষেত্রে, বাকি ১২ জনকে মেধা কোটা থেকে নেয়া হবে, 
Read more >> কিকি পড়বেন এবং কোন বইটি স্পে্শাল হবে নার্সিং এডমিশনের জন্য?


⏪ Back Next 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url