হাত পা চাবানোর ঔষধের নাম

হাত পা চাবানোর ঔষধের নাম

হাত পা কেন চাবায় ?

হাত পা চাবানোর মূল কারণগুলো নিম্নে উল্লেখ করা হলো-
  • পুষ্টি জনিত অভাব,
  • যথেষ্ট পরিমাণে হাঁটাচলা না করা,
  • পানিশূন্যতা দেখা দেওয়া,
  • ভুল ভঙ্গিতে ঘুমানো,
  • ঋতু পরিবর্তন,
  • দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা,
  • গর্ভাবস্থা ইত্যাদি।

হাত পা চাবানোর সমস্যা দূর করার উপায়

পুষ্টি জনিত অভাব পূরণ করে:

শরীরে পুষ্টির অভাবের জন্য হাত পা চাবানোর সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাবের জন্য। আর এই ইলেক্ট্রোলাইটগুলো পেশিতে রক্ত তরল রেখে শরীরের ভারসমতা বজায় রাখে। তাই এই উপাদানগুলোর অভাবের জন্য হাত পা চাবানোর সমস্যা দেখা দেয়। আর এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য নিয়মিত খবারের  তালিকায় পুষ্টি জানিত খাবার রাখতে হবে। যেমন- মিষ্টি আলু, নারকেলের জল, পালং শাক, সাদা মটরশুটি, আলু, টমেটো পেস্ট, দুধ, ডিম, পনির ও অন্যান্য দুগ্ধজাত খাবার, সবুজ শাক-সবজি, টাটকা ফলমূল, সয়াবিন, সামুদ্রিক মাছ ইত্যাদি।

যথেষ্ট পরিমাণে হাঁটাচলা না করা

অনেক গবেষকরা হাত পা চাবানোর সমস্যার জন্য আমাদের দৈনন্দিন জীবন-যাপনকে দায়ী করেছেন। কারণ রাস্তা ঘাটে চলাচলের জন্য রিকশা বা অন্যান্য গাড়ি ব্যবহার করা, লিফট ব্যবহার করা, কম্পিউটার বা মোবাইল নিয়ে বসে থাকা ইত্যাদি। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে নিয়মিত হাঁটাচলা করুন।

পানিশূন্যতা

হাত পা চাবানোর অন্যতম কারণ হলো পনিশূনতা। জার্মানির গোয়েথে ইউনিভার্সিটির ক্রীড়া বিজ্ঞানের অধ্যাপক মাইকেল বেহরিঙ্গার বলেছেন, ‌যাদের শীতকালে কম আর গ্রীষ্মকালে হাত পা চাবানোর সমস্যা বেশি হয়। তাদের এই সমস্যা হতে পারে পানিশূনতার জন্য। তাই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া জন্য প্রতিদিন পযাপ্ত পরিমাণে পানি পান করুন।

ভুল ভঙ্গিতে ঘুমানো

হাত পা চাবানো সমস্যার জন্য দায়ী হতে পারে ভুলভাবে ঘুমানো। ঘুমানোর ভঙ্গির কারণে হাত পায়ের পেশিতে টান পরে। আর এভাবে দীর্ঘ সময় ঘুমানোর জন্য হাত পা চাবানোর সমস্যা দেখা দিতে পারে। তাই ঘুমানোর সময় সঠিক পজিশনে ঘুমাতে হবে। একদম এঁকে বেঁকে ঘুমা যাবে না্।

ঋতু পরিবর্তন

অনেক বিশেষজ্ঞরা মনে কারেন ঋতু পরিবর্তনের সময় এই সমস্যা দেখা দিতে পারে। বিশেষ কারে গ্রীষ্মকাল ও শীতকালের শুরুতে হাত পা চাবানো সমস্যা বেশি দেখা দিতে পারে। এই সমস্যাটি সকলের দেখা যায় না। তবে বেশি  সংখ্যক মানুষ এই সমস্যা নিয়ে ভুগছেন। তবে এই ধরনের ক্র্যাম্প নার্ভে সমস্যার কারণে হতে পারে।

দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা

যারা দীর্ঘ সময় বা সারাদিন দাঁড়িয়ে থাকে তাদের থেকে যারা সারাদিন বাসে থাকে তাদের এই সমস্যাটি কম দেখা দেয় । আর এর কারণ হলো দীর্ঘ সময় দাড়ানোর জন্য পায়ের নিচে পানি ও রক্ত জমে যায়। যার কারণে শরীরে তরলের ভারসম্যহীনতা দেখা দেয়। ফলে হাত পা চাবানোর সমস্যা দেখা দেয়।

গর্ভাবস্থা 

গর্ভবস্থার সময় মেয়েদের হাত পা চাবানোর সমস্যা দেখা দেয়। আমেরিকান প্রেগন্যান্সি অ্যাসোসিয়েশনের মতে, মায়ের স্নায়ু ও রক্তনালী ওপর ক্রমবর্ধমান ভ্রূণের চাপের কারণেও হাত পা চাবানোর সমস্যা দেখা দিতে পারে।

হাত পা চাবানো দূর করার ঔষধ

হাত পা চাবানোর সমস্যা থেকে মুক্তি পাওয়া জন্য নিম্ন লিখিত ঔষধগুলো সেবন করতে পারেন।
  • Deltasone Tablet (ডেল্টাসোন ট্যাবলেট)
  • Arthodex capsules (আর্থোডেক্স ক্যাপসুল)

Deltasone Tablet খাওয়া নিয়ম:

একজন রেজিস্ট্রেড ডাক্তারের পরামর্শে এই ট্যাবলেটটি সেবন করতে পারেন। এই ট্যাবলেটটি সেবনের ফলে পাকস্থলিতে গ্যাসের সৃষ্টি করতে পারে, একারণে Deltasone গ্রহণের কিছু পূর্বে গ্যাস্টিকের ট্যাবলেট সেবনের পরামর্শ দেয়া হয়ে থাকে।

Arthodex capsules খাওয়া নিয়ম:

আর্থোডেক্স ক্যাপসুল খাবার খাওয়ার পরে ভরাপেটে খেতে পরামর্শ প্রদান করা হয়ে থাকে।সকালে ও রাতে ১টি করে মোট ২টি ক্যাপসুল সেবন করতে পারেন। তবে খাবার খাওয়ার ৩০ মিনিট পূর্বে Digedex capsules (ডিজেডেক্স ক্যাপসুল) সেবন করে নিবেন। 

এছাড়াও ক্যালসিয়ামের ক্যাপসুল সেবন কারতে পারেন। কেননা ক্যালসিয়ানের স্বল্পতার কারণেও পা চাবানোর সমস্যা দেখা দিতে পারে।
বি.দ্র: যেকোনো ঔষধ সেবন করার পূর্বে অবশ্যই একজন রেজিস্ট্রেড ডাক্তারের পরামর্শ পরামর্শ গ্রহণ করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url