পাইলস অপারেশন খরচ কত - Piles Operation Cost in Bangladesh

পাইলসের অবস্থা খারাপ হলে, অর্থাৎ সমস্ত নিয়ম মেনে ও ওষুধ খাওয়া সত্ত্বেও যদি পাইলস নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে অস্ত্রোপচারের প্রয়োজন হয়। বর্তমানে বাংলাদেশে ৩ ধরণের অপারেশন প্রচলিচ আছে।

১. হেমোরয়েডেকটোমি: এই অপারেশনে রোগীর অজ্ঞান অবস্থায় সম্পূর্ণ পাইলস এর গোটাগুলো কেটে  অপসারণ করা হয়। এতে রোগীর ক্ষত পুরোপুরি শুকাতে প্রায় ১ মাস সময় লাগবে। 
২. স্ট্যাপল্ড হেমোরয়েডোপেক্সি: এই ক্ষেত্রে, লম্বা হয়ে বেড়িয়ে আসা পাইলস এর গোটাগুলো অস্ত্রোপচারের মাধ্যমে মলদ্বারে পুনরায় ঢুকিয়ে দেয়া হয়।
৩. হেমররহইডাল আর্টারি লিগটিও: এই পদ্ধতিতে পাইলসের সাথে সংযুক্ত সমস্ত রক্তনালী কেটে রক্ত সরবরাহ বন্ধ করে দেওয়া হয়, যাতে পাইলস শুকিয়ে যায়।

উপরে বর্ণিত পাইলস অপারেশনের খরচ অবস্থা এবং সংস্থার উপর নির্ভর করে ১০,০০০ থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

এছাড়াও আরেকটি পদ্ধতি আজকাল বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পদ্ধতিটিকে লেজার হেমোরয়েডস ট্রিটমেন্ট বলা হয়, যাকে সার্জারি ছাড়া পাইলসের চিকিৎসা বলা যেতে পারে। এর জনপ্রিয়তার প্রধান কারণ হলো লেজার চিকিৎসায় কোনো অস্ত্রোপচার বা রক্তপাত হয় না। রোগী কোনো ব্যথা অনুভব করে না। খুব দ্রুত রোগী সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাপন করতে পারে।

পাইলস লেজার অপারেশন

পাইলস লেজার অপারেশন খরচ - Piles Operation Cost in Bangladesh
পাইলস লেজার অপারেশন খরচ কত পড়বে তা নির্ভর করে কয়েকটি বিষয়ের উপর:
  • পাইলসের গ্রেড (গ্রেড I, II, III এবং IV)
  • কি ধরণের প্রযুক্তি ব্যবহার করা হবে
  • পূর্বে কোনো লেজার ট্রিটমেন্ট নেয়া হয়েছে কিনা।
উপরোক্ত মৌলিক বিষয়গুলি সহ একজন বিশেষজ্ঞ লেজার প্রক্টোলজিস্ট দ্বারা কিছু পরীক্ষার পরে খরচ সঠিকভাবে অনুমান করা যেতে পারে। এই ক্ষেত্রে, পাইলসের গ্রেড, অবস্থা, ব্যবহৃত প্রযুক্তি এবং সংস্থার উপর নির্ভর করে, পাইলসের লেজার অপারেশনের খরচ হতে পারে ১৬,০০০/- থেকে ১,০০,০০০/- টাকা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url