কাশির জন্য কী ট্যাবলেট/ ঔষধ খাবো?

বেশিরভাগ ক্ষেত্রে ভাইরাসের কারণে এই কাশির সমস্যা হয়ে থাকে। যেটা সব সময় অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা যায়না। বরং এটি নিজে নিজেই ঠিক হয়ে যায়। তা সত্ত্বেও আগের গবেষণায় দেখা গেছে যে যুক্তরাজ্যের ৪৮% চিকিৎসক কাশি বা ব্রংকাইটিস রোগের জন্য অ্যান্টিবায়োটিক খাওয়ার পরামর্শ দিয়েছেন।
ইংল্যান্ডের প্রধান মেডিকেল কর্মকর্তা প্রফেসর ডেইম স্যালি ডেভিস ইতোমধ্যে অ্যান্টিবায়োটিকের পরবর্তী প্রতিক্রিয়ার ব্যাপারে সতর্ক করেছেন। তিনি বলেছেন, যদি অ্যান্টিবায়োটিক ওষুধ কাজ করতে ব্যর্থ হয়, তাহলে রোগের চিকিৎসা করা আরও জটিল হয়ে যায়। সেইসঙ্গে সাধারণ চিকিৎসা পদ্ধতি যেমন ক্যান্সার এবং অঙ্গ প্রতিস্থাপনের চিকিৎসা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়বে বলে জানান প্রফেসর ডেইম স্যালি। (সূত্র: বিবিসি)

কখন অ্যান্টিবায়োটিক প্রয়োজন?
নির্দেশিকাগুলো এটাও সুপারিশ করে যে, কাশি যদি বড় ধরণের কোন অসুস্থতার কারণে হয়ে থাকে, অথবা রোগী যদি আরও জটিলতায় আক্রান্ত হওয়ায় ঝুঁকিতে থাকে যেমন দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা বা দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা তখন অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হতে পারে।

ডাক্তারের পরামর্শ ছাড়া ঔষধ খাওয়া উচিত নয় আর ডাক্তার ছাড়া কারো ঔষুধের পরামর্শও দেয়া উচিত নয়। কাশি-সর্দি তো আর একরকম না, অনেক রকমের হয়ে থাকে। কার জন্য কোন ঔষধ প্রয়োজন তাতো সঠিকভাবে লেখা সম্ভব নয়। তারপরো কিছু সাধারণ ঔষুধের নাম ও কার্জকারিতা তুলে ধরা হচ্ছে নিচে।

প্রশ্নঃ শুকনো কাশির জন্য কী ট্যাবলেট খাব?
শুকনো কাশির জন্য আপনি ট্যাবলেট না খেয়ে guaifenesin জাতীয় সিরাপ খান। এতে আপনার কাশি বের হয়ে আসবে। আমাদের দেশে স্কয়্যার ফার্মা তুসকা নামের যে কফ সিরাপ তৈরী করে তার মধ্যে guaifenesin আছে। guaifenesin খেলে আপনার ঘুম ঘুম ভাব হবে। তাই যখন রেস্টে থাকেন সে সময় খেলে ভালো। কিনলে খাবার সময় প্যাকের গায়ের ইন্ডিকেশন ও ডোজ দেখে নেবেন।
হোমিওপ্যাথিতে জার্মানীর তৈরী Jut u Sin R8 নামের একটি ওষুধ আছে। এটি একটি সিরাপ যা সব ধরনের কাশিতে কার্যকর। ব্যবহার করতে পারেন। কিনলে খাবার সময় প্যাকের গায়ের ইন্ডিকেশন ও ডোজ দেখে নেবেন।
উত্তর দিয়েছেনঃ মোঃ আবদুস সবুর
এম.এসসি প্রাণিবিদ্যা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় (১৯৭৯) 
আশ-শাফী হোমিওপ্যাথিক ডিসপেন্সারী ১৫৭ সেনপাড়া পর্বতা, মীরপুর ঢাকা ১২১৬ এ প্রাণীবিজ্ঞানী ও হোমিওপ্যাথিক ডাক্তার

কাশির জন্য ৫ টাকা থেকে শুরু করে ৫০ টাকা সমমুল্যেরো ট্যাবলেট রয়েছে। আমরা সেসব ঔষধের নাম প্রকাশ করছিনা, কারণ এতে অনেকে ভুল ঔষধ সেবন করতে পারেন। তাই কাশির সমস্যা যদি খুব বেশি হয় ও অনেকদিন যাবৎ চলমান থাকে তাহলে অবশ্ই ডাক্তারের সরনাপন্ন হবেন। তার আগে অবশ্যই ঘরোয়া পদ্ধতিতে চেষ্টা করবেন। তাছাড়া সাময়িকভাবে কাশি থামাতে ডাক্তারগণ কিছু নরমাল চকলেট সাজেস্ট করে থাকেন যেমনঃ কাফ চকলেট, ম্যানটস ইত্যাদি। কাশি গুরতর না হলে এগুলো খেতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url