কোনটিতে ভর্তি হবো? বিএসসি নার্সিং, ডিপ্লোমা নার্সিং নাকি মিডওয়াইফেরি?

 কোনটিতে ভর্তি হবেন সে ব্যাপারে সিদ্ধাম্ত নেয়ার আগে জানতে হবে কোনটিতে কি সুবিধা অসুবিধা রয়েছে? নিচে এ ব্যাপারে বিস্তারিত তুলে ধরা হলোঃ

১। যোগ্যতাঃ

বিএসসি ইন নার্সিং এ SSC এবং HSC তে যারা Science থেকে পড়ালেখা করেছেন শুধু তারাই ভর্তি হতে পাড়বেন। অপরদিকে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি  এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি তে Science, Arts, Commerce, Madrasa Board, Technical Board বা অন্য যেকোনোটা থেকে হলেই হবে। মূলকথা HSC হতে হবে।তবে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি শুধু মহিলাদের জন্য।

২। সময়ঃ

বিএসসি ইন নার্সিং ৪ বছরের কোর্স তবে পুরোপুরি শে্ষ করে রেজিস্ট্রেশন করা পর্যন্ত মোটামুটি ৫ বছর থেকে সারে ৫ বছর লেগে যায়। অপরদিকে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি  এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি তে কোর্সের মেয়াদ ৩ বছর হলেও চাকরির জন্য (BNMC) রেজিস্ট্রেশন নাম্বার পেতে ৪ বছর লেগে যায়।

৩। চাকরির ক্ষেত্রঃ

বিএসসি করলে আপনি নার্সিং এর সকল সার্কুলারে আবেদন করতে পারবেন। ডিপ্লোমা ইন নার্সিং করলে কিছু কিছু সার্কুলারে আবেদন করতে পারবেননা, যেগুলাতে শুধু বিএসসি চাইবে, তবে এমন সার্কুলার হাতে গোনা দুএকটা হয়ে থাকে, নেই বললেই চলে। অপর দিকে মিডওয়াইফারি  করলে সকল সার্কুলারশ আবেদন করতে পারবেননা। শুধু মিডওয়াইফেরি এর সার্কুলারে আবেদন করতে পারবেন।

৪। ওয়ার্ড ভিত্তিক চাকরিঃ

হাসপাতালে অনেক ওয়ার্ড আছে। যেমনঃ Emergency Cardiology Chaplaincy ICU, Surgery Gynecology ইত্যাদি। এই সকল ওয়ার্ডেই বিএসসি নার্সিং এবং ডিপ্লোমা নার্সিং স্টুডেন্টরা জব করতে পারবেন। কিন্তু মিডওয়াইফারি স্টুডেন্টরা শুধুমাত্র Labour Ward বা, Delivery Ward এ জব করতে পারবেন। তাছাড়া মা ও শিশু ওয়ার্ডেও  মিডওয়াইফগণ জব করে থাকেন। বিঃদ্রঃ ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডও্য়াইফারি এর স্টুডেন্টরাও Labour Ward এ জব করতে পারেন, এককথায় ডিপ্লোমা ইন নার্সিং থেকে  সকর ওয়ার্ডেই জব হয়ে থাকে তবে, Labour Ward এ মিডওয়াইফদের কেই বেশি টানা হয়।

Read more >> হাসপাতাল ওয়ার্ডমূহের তালিকা এবং সংজ্ঞা ও কাজ [link not working]

৫।কোনটায় জব বেশি ও সেলারি বেশি?

স্বাথারণত দেখা যায় বিএসসি না্র্সদের সেলারি কিছুটা বেশি ধরা হয় সব জায়গাতেই।
সার্কুলারের সংখ্যা মিডওয়াইফদের খুবই কম দেখা যায়। তবে মিডওয়াইফদের জবের বেশ সুজক রেফারেন্য়েসেছে । কেননা সারা দেশে অসংখ্য ক্লিনিক রয়েছে যেখানে প্রসবত্তর সেবা দেয়া হয় (Labour Ward)। অন্য কোনো সেবা থাকনাথাক এটি স্বাধারনত থাক। ফলে জবের বেশ সুযোগ রয়েছে। তবে এসব ক্লিনিকের সার্কুলার তেমন একটা হয়না, ফলে অন্যের রেফারেন্সে জব নিতে হয় (রেফারেন্স ছাড়াও জব হয়)।

⏪ Back Next 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url