ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা নিচে দেয়া হয়েছে। তবে তালিকা দেখার পূর্বে চলুন জেনে নেয়া যাক কোন কোন সময় ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা অন্য সকল সময়ের চেয়ে অনেকগুণ বেড়ে যায়।

শিশু বয়স

সাধারণত ৯ থেকে ১৮ মাস বয়সের মধ্যে একটি শিশুর হাড়ের গঠন ও ঘনত্ব পূর্ণতার রূপ নেয়। যেকারণে এসময় শিশুর ক্যালসিয়াম সঠিক মাত্রায় পাওয়া জরুরি।

মেয়েদের মাসিকের সময়

মেয়েদের যখন মাসিক শুরু হয় ঠিক তার পূর্বের ২ বছর এবং পরের ২ বছর শরীরের গঠন বৃদ্ধি পায়, অন্য সকল সময়ের থেকে এসময় মেয়েরা অনেক দ্রুত লম্বা হতে থাকে। যেকারণে ক্যালসিয়ামের চাহিদা অনেকগুণ বেড়ে যায়।

গর্ভধারণের সময়:

গর্ভধারণ করলে মেয়েদের ক্যালসিয়ামের চাহিদা বেড়ে যায়। তাই অন্য সময়ের তুলনায় তখন ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি গ্রহণ করতে হয়।

শারীরিক পরিশ্রম:

যারা অত্যাধিক শারীরিক পরিশ্রম করেন, যেমন রিক্সা চালক, কুলি প্রভৃতি তাদের স্বাভাবিকের তুলনায় ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি গ্রহণ করতে হবে। অন্যথায় পরিশ্রমের ফলে যে হাড়ের ক্ষয় হয় তা পূরণ হতে ব্যাঘাত ঘটবে।

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা:

  1. ডিম,
  2. দুধ,
  3. দুগ্ধজাত খাবার (পনির, দই),
  4. ভুট্টা,
  5. শিম,
  6. মসুর ডাল,
  7. কাঠবাদাম,
  8. ছানার পানি,
  9. শাকসবজি,
  10. সার্ডিন মাছ,
  11. স্যামন মাছ,
  12. কাচকি মাছ,
  13. চিয়া সিড,
  14. ডুমুর
  15. ফর্টিফাইড খাবার,
  16. সয়া প্রোটিনসমৃদ্ধ খাবার
  17. পনির
  18. গ্রেইন ব্রেড
  19. ব্রকলি
  20. দই ইত্যাদি।

উপসর্গ

ক্যালসিয়ামের সল্পতাজনিত কারণে উপসর্গ দেখা দিতে পারে আবার কোনো প্রকার উপসর্গ নাও দেখা দিতে পারে। তবে এক্ষেত্রে বেশ কিছু লক্ষণের দেখা মিলতে পারে যা অধিকাংশ রোগির ক্ষেত্রেই দেখা যায়। যেমন: মাংসপেশি ও হাড়ে টান অনুভব করা, হাত-পায়ের নখ পাতলা এবং ভঙ্গুর হওয়া। দেহের ত্বক রুক্ষ এবং টানটান লাগা, চুলের রুক্ষতা ইত্যাদি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url