প্রফেশনাল bdjobs এক্যাউন্ট হতে হলে কি থাকতে হবে আর কি বাদ যাবে?



আসুন জেনে নিই আপনার bdjobs এক্যাউন্ট প্রকৃতপক্ষেই মানসম্মত কিনা। মাঝে মাঝে কিছু স্টুডেন্টস বলে থাকেন, ভাইয়া আমি দোকান থেকে বিডি জবসের অ্যাকাউন্ট খুলেছি- তারপরো কোথাও ডাকেনা, এমনকি সিভি ভিউও করেনা।

উত্তর... দোকান থেকে করুন অথবা আপনি নিজে থেকেই করুননা কেন, মানসম্মত bdjobs এক্যাউন্ট হতে হলে অনেকগুলি বিষয় ঠিক রাখতে হবে। সে বিষয়গুলো নিয়েই এখন আলোচনা করবো।

অনেকে বিডি জবসের এ্যাকাউন্টার স্ক্রিনশট দেখিয়েছেন আমাকে  আমি অবাক হয়েছি একটা বিষয় দেখে... কারো এক্যাউন্টেই BNMC রেজিস্ট্রেশনের তথ্য দেয়া নেই (দু-একজন বাদে) । তাছাড়া স্কিল এড করা থাকেনা অনেকের আইডিতে। Experience এর রেসপনসিবিলিটিতে ভালো কিছু থাকেনা। আরো অনেক সিমাবদ্ধতা রয়েছে। এজন্যই মূলত এই পোস্টটি করা হয়েছে, যেন সবাই বুঝতে পারেন - আপনার এক্যাউন্ট যথাযথ হয়েছে কিনা। পোস্টটি পড়ার পর যারা অনলাইনে কাজ করে থাকেন, তারাও জানতে পারবেন, কিভাবে বেস্ট এক্যাউন্ট তৈরি করে দিতে পারবেন।

তাহলে চলুন শুরু করা যাক......
প্রথম কথা হলো আপনাকে অবশ্যই BNMC রেজিস্ট্রেশনের তথ্য যুক্ত করতেই হবে। আপনার কার্ডের নাম্বার, কোন ডিপার্টমেন্টে পড়েছেন সেটা থাকবে এবং রেজিস্ট্রেশনের মেয়াদ কতদিন আছে সেটাও লিখবেন।

এখন প্রশ্ন হলো কোথায় যুক্ত করবেন?
এক্যাউন্টে দেখবেন Others নামে একটা অপশন আছে, সেখানেই এড করলে সবচেয়ে উত্তম হবে। তবে যারা নিজের স্কিল সম্পর্কে এখানে বর্ণনা করতে চান তারা Specialization এর নিচে Extra curricular এর ঘরে লিখবেন।

কিভাবে লিখবেন? 
নিচের ফটোটা দেখুন এভাবে লিখতে পারেন। Specialization এর Description এর ঘরে লিখা হয়েছে। প্রথম দিকে কিছু প্রফেশনাল বিষয়ে বর্ণনা করতে পারেন। নিচের ফটোতে ৩টা Fields বা ক্ষেত্র যুক্ত করা হয়েছে। আপনি চাইলে আরো বেশি করতে পারেন। যেমনঃ OT, ICU Nursing এমন আরো অনেক স্কিল যুক্ত করা যায়।


উপরের ফটোতে আমি নরমালভাবে একটি উদাহরণ দিয়েছি। আমাদের প্র্যতেকের উচিৎ নিজের মতো করে একটু বেশি ভালোভাবে তথ্য যুক্ত করা। আমি যদি এখানে একটা উদাহরণ দিই তাহলে তা অনেকে ব্যাবহার করবেন। ফলে কারোটা ইউনিক হবেনা। 
যেমন ধরুন আরেকটু গুছিয়ে লিখলে নিচের মতো করে লিখতে পারবেনঃ

I have valid registration card for nursing Profession. Below my registration details.

REGISTERED NURSE-MIDWIFE INFORMATION
# Course Name: Diploma in Nursing Science and Midwifery (3 Year)
# Registration NO : xxxxx
# Registration Valid Upto : 06/04/2025





Career and application information
এই অংশে আপনি আপনার বর্তমান সেলারি লিখে রাখলে, এর চেয়ে কম বেতনের কোনো জবে আপনাকে ডাকার সম্ভাবনা থাকবেনা। ফলে অযথা ভাইবা দেয়ার সমস্যা দূর হবে। 
নির্দিষ্ট কোনো এরিয়ার মধ্যে জব করতে চাইলে any where in Bangladesh এর পরিবর্তে সেই জেলার নাম লিখবেন।


Experience
Experience লেখার সময় বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। প্রথমতো আপনার ওয়ার্ডের নাম উল্লেখ করবেন। তবে যদি মনে করেন যে ওয়ার্ডের জব করছেন সেটা না বলাই ভালো তবে প্রয়োজন নেই। এরপর রেসপনসিবিলিটি অবশ্যই লিখবেন। অনেকের এক্যাউন্টে দেখেছি এই জায়গায় শুধু good লিখে রাথেন, আবার অনেকে clinical responsibility লিখে থাকেন, অথবা এরকমি অন্য কিছু দিয়ে থাকেন। এটা করা যাবেনা। আপনি নিশ্চই লক্ষ্য করে থাকবেন সকল ভালো মানের জব সার্কুলারেই নির্দিষ্ট করে দায়িত্ব / responsibility দিয়ে থাকেন। এটা থেকেই বুঝা প্রযোজন নিয়োগকারী আপনার কাজের বিবরণ জানতে চান। যেমন ধরুন ইন্টারভিউয়ে জিজ্ঞেস করে থাকে আপনি কোথায় জব করেন,কোন ওয়ার্ডে আছেন। সেখানে কি কি দায়িত্ব আপনার। 
তাই এই বিষয়গুলোর উত্তর এক্যাউন্টে থাকা প্রয়োজন।


উদাহরণস্বরূপ ধরুন আপনি একজন ICU nurse তাহলে নিতের মতো করে আপনার responsibility লিখতে পারেন। অনুরূপ প্রত্যেকের আলাদা আলাদা ডিপার্টমেন্টের জন্য আলাদা আলাদাভাবে responsibility লিখতে হয়। 

  1. Monitor exact, detailed reports and records of critical ICU patient.
  2. Monitored patient vital signs and notified attending physicians of changes. Assisted  physicians with emergent situations.
  3. Administered IV, oral, and injections of medications as directed.
  4. Modify patient treatment plans as indicated by patient’s response and conditions.
  5. Monitor the critical patients for changes in status and indications of conditions such as     sepsis or shock and institute appropriate interventions.
  6. Monitor patients’ fluid intake and output to detect emerging problems such as fluid and electrolyte imbalances.
  7. Identify patients who are at risk of complications due to nutritional status.
  8. Ensuring that ventilator, monitors and other types of medical equipment function properly.
  9. Collaborating with fellow members of the critical care team.
আবার যদি আপনি মিডওয়াইভ হন তবে আপনার রেসপনসিবিলিটি কিন্তু সম্পূর্ণ আলাদা হবে।







Keyword
অবাক করা বিষয় হলো আমি বেশিরভাগের এক্যাউন্টেই দেখেছি কোনো Keyword থাকেনা। অথচ এটার গুরত্ব অনেক বেশি। মূলত আমরা Keyword যুক্ত করি যাতে এই Keyword এর সাথে ম্যাচিং কোনো জব যেন মিচটেক না হয়, এটা দিয়ে রাখলে bdjobs app থেকে আপনাকে সয়ংক্রিয়ভাবে সংকেত দিয়ে থাকে আবেদনের সময় শেষ হবার আগে।
কিন্তু নিয়োগকারীগণও এই Keyword এর সুবিধা পেয়ে থাকেন। যেমন তার সার্কুলারে যারা আবেদন করেছেন তাদের থেকে Keyword ভিত্তিক ম্যাচিং আবেদনগুলো আলাদা করে সামনে আনতে পারেন। ফলে যারা Keyword দিবেননা, তাদের CV ভিউও করবেনা। অতএব Keyword যুক্ত করবেন। এটা এক্যাউন্ট ইনফরমাশনের নিচে পাবেন।
Keyword কি লিখবেন?
Nursing, Senior Staff Nurse, ICU, OT ইত্যাদি........ যেটা আপনার কাছে ভালো মনে হবে। এই Keyword লুকায়িত থাকে, আপনি ছাড়া আর কেউ দেখতে পারবেনা।

Reference
আপনার পরিবারে যদি কোনো নার্স থাকেন, তবে আপনি এমনিতেই একটা পজিটিভ মুড পাবেন ভাইবা বোর্ডে। এটা একটা সিম্পল আইডিয়া, আপনি যেহেতু নার্স পরিবারের সদস্য তাই আপনি সভাবদই ভালো একটিভ হবেন।
  • reference লেখার সময় পরিবারের কেউ নার্স/ ডাক্তার থাকলে তার তথ্য দেবেন।
  • এরপর বর্তমানে যেখানে জব করছেন সেখানের কারো তথ্য দেবেন।
  • উপরের ২টার কোনোটাই না থাকলে নিজের কলেজের কোনো স্যার/ মেডামের তথ্য দেবেন।

Extra Curricular Activities....
Others এর ঘরে এই অপশনটি পাবেন। এখানে আপনার একাডেমিক ৩/৪ বছের অর্জিত অভিজ্ঞতাকে তুলে ধরবেন।বিশেষ করে যাদের কোনো Experience নেই তারা অবশ্যই যুক্ত করবেন। নিচের উদাহরণটি দেখুন। আপনি আরেকটু গুছিয়ে সাজিয়ে লিখতে পারেন।



Special qualification
যাদের Experience আছে, তারা সেখানেই responsibility যুক্ত করে কাজের পরিসরকে তুলে ধরবেন। কিন্তু যাদের নেই তারা Special qualification এর ঘরে হুবহু Experience এর responsibility গুলোকেই তুলে ধরবেন। পরবর্তীতে জব হলে তা ডিলেট করে দেবেন।

Summary
এই অংশটা শুধু সিনিয়রদের ব্যাবহার করা উচিৎ। যেমন ধরুন একজন ২/৩ জাগায় জব করেছেন। তাছাড়া বেশ কিছু ট্রেনিং কোর্স করেছেন বা প্রজেক্ট করেছেন। এই বিষয়গুলিকে অতি সংক্ষিপ্ত আকারে(সারাংশ) লিখবেন।

উপরে যে বিষয়গুলি আলোচনা করা হয়েছে, মূলত এই বিষয়গুলিতেই ঠিক ঠাকভাবে সবাই পূরণ করতে পারেননা। এছাড়াও Personal details/ address/ Academic বিষয়গুলোকে অনেকে ঠিকভাবে সাজাতে পারেননা। এক্ষেত্রে আপনার ফ্রেন্ডদের এক্যাউন্টের নমুনা দেখে নিতে পারেন (যারটা ঠিকভাবে করা আছে)। 
পরবর্তীতে আরো বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করবো। কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url