টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট

 টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট


টেস্টোস্টেরন হরমোন সম্পর্কে আমরা অনেকে জানি আবার অনেকেই জানি না। এই হরমোনটি পুরুষদের বিকাশ এবং স্বাস্থ্য উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই পুরুষদের টেস্টোস্টেরন হরমোন কমে গেলে অ্যান্ড্রোপজ হতে পারে। টেস্টোস্টেরন হরমোন মেয়েদের তুলনায় ছেলেদের বেশি থাকে।

এই আর্টিকেলে টেস্টোস্টেরন হরমোন কি, টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট, টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট এর ক্ষতিকর দিক ও টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির হোমিও ঔষধ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।


টেস্টোস্টেরন হরমোন কি

টেস্টোস্টেরন হলো পুরুষদের প্রাথমিক যৌন হরমোন এবং অ্যানাবলিক স্টেরয়েড। এটি পুরুষ প্রজনন টিস্যু যেমন টেস্টিটের প্রেস্টেটের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পেশি ও হাড়ের ভর বৃদ্ধি এবং শরীরের চুল বৃদ্ধি করার মতো গৌণ বৈশিষ্ট্যগুলির উন্নত করে এই হরমোন। এছাড়া মহিলা ও পুরুষের উভয়ের ক্ষেত্রে মেজাজ, আচার-আচরণ এবং অস্টিওপোরোসিস প্রতিরোধ করার সাথে টেস্টোস্টেরন হরমোন জড়িত।

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট সমূহের নাম

টেস্টোস্টেরন হরমোন পুরুষের শুক্রাশয় বর্ধন করার পাশাপাশি চুল গজাতে এবং শরীরের লোম বৃদ্ধি করতে সাহায্য করে। তাই অনেকে কৃত্রিমভাবে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করতে চাই। তাই যারা টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করতে চাই তারা নিম্ন লিখিত ঔষধগুলো সেবন করতে পারেন।

  • Testes Siccati 3x (টেস্টিস সিকাটি ৩এক্স)
  • Test Works (টেস্ট ওয়ার্কস)
  • Prime male (প্রাইম মালে)
  • Testo Max (টেস্টো ম্যাক্স)
  • Testogen (টেস্টোজেন)
  • TestRx (টেস্টআরএক্স)
  • Nugenix (নুজেনিক্স)
এখানের প্রত্যকটি ঔষধ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য রেজিস্ট্রেড ডাক্তারগণ প্রেস্ক্রিপ্ট করে থাকেন। আর টেস্টোস্টেরন হরমোন ট্যাবলেট শুধুমাত্র প্রাপ্ত বয়ষ্ক পুরুষরা খেতে পারবেন। 

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট এর ক্ষতিকর দিক

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট এর উপকারের পাশাপাশি পার্শপতিক্রিয়াজনীত ক্ষতির দিকও রয়েছে। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট গ্রহণের জন্য যে সমস্যাগুলো হতে পারে তা নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো-

কার্ডিওভাসকুলার সমস্যা

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট গ্রহণ করার ফলে উচ্চ রক্তচাপ, স্ট্রোক এবং হার্ট অ্যাটাক হওয়ার সম্ভবনা থাকতে পারে।

আসক্তি

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট নিয়মিত গ্রহণ করার কারণে আপনি এই ওষুধের উপর আসক্ত হয়ে পারতে পারেন। যার কারণে শরীরিক ও মানসিক সমস্যা দেখা দিতে পারে।

হরমোনের ভারসাম্যহীনতা

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট অতিরিক্ত গ্রহণ করার কারণে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। যার কারণে মেজাজ খিটখিটে, অল্পতেই রেগে যাওয়া, বন্ধ্যাত্ব এবং যৌন মিলনে আনীহা দেখা দিতে পারে।

নিদ্রাহীনতা

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট গ্রহণ করার ফলে স্লিপ অ্যাপনিয়া হতে পারে। আর স্লিপ অ্যাপনিয়া মানে হলো ঘুমরে ভিতরে শ্বাসকষ্ট দেখা দেওয়া।

লিভার

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট অতিরিক্ত ব্যবহার করার জন্য লিভারের সমস্যা দেখা দিতে পারে।

ব্রণ

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট গ্রহণ করার ফলে ত্বকে ব্রণসহ অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।

টেস্টিকুলার সংকোচন বা বীর্য সংকট

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট অতিরিক্ত গ্রহণ করার ফলে অণ্ডকোষ সঙ্কুচিত হয়ে শুক্রাণু কমে যেতে পারে। যার কারণে ভবিষ্যতে বন্ধ্যাত্ব সমস্যা সৃষ্টি হতে পারে।

মূত্রথলির ক্যান্সার

টেস্টোস্টেরন সাপ্লিমেন্টের কারণে মূত্রথলির ক্যান্সার বা প্রোস্টেট ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। যা পরবর্তী সময়ে বিপদ ডেকে আনতে পারে।

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির হোমিও ঔষধ

আপনারা টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য হোমিও ঔষধ সেবন করতে পারেন। কারণ হোমিও ঔষধে তেমন কোনো রকমের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। তাই আপনারা হোমিও ডাক্তারের পরামর্শ নিয়ে নিয়মিত ঔষধ সেবন করতে পারেন। তাহলে আপনাদের শরীরে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি পাবে। নিম্নে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির হোমিও ঔষধের নাম উল্লেখ করা হলো-
  • Baryta carb 200 (ব্যারাইটা কার্ব ২০০)
  • Acid phos-200 (অ্যাসিড ফস-২০০)
  • Selenium 200 (সেলেনিয়াম ২০০)
  • Arg nit 200 (আর্গ নিট ২০০)
উপরে উল্লেখিত সব কয়টিই ওষুধ আলাদা আলাদাভাবে ব্যবহার করা হয়। তাই এই ঔষধগুলো সেবন করার আগে হোমিও ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url